ক্লাস 7 ছন্দে শুধু কান রাখো কবিতার প্রশ্ন উত্তর / Chonde Shudhu Kan Rakho / Class Vii

Class 7 ছন্দে শুধু কান রাখো কবিতার প্রশ্ন উত্তর
সপ্তম শ্রেণির প্রিয় ছাত্রছাত্রীরা, তোমাদের জন্য বাংলা সাহিত্য মেলার ছন্দে অজিত দত্তের লেখা "শুধু কান রাখো" কবিতার সমস্ত প্রশ্ন উত্তর pdf সহ দেওয়া হলো। আশা করি এই প্রশ্ন উত্তর গুলো তোমাদের অনেকটাই কাজে আসবে। (“ছন্দে শুধু কান রাখো” কবিতাটি অজিত দত্তের লেখা একটি সুন্দর কবিতা যা শ্রেণি ৭ এর বাংলা বইয়ে অন্তর্ভুক্ত। নিচে প্রথম অনুশীলনীর প্রশ্নোত্তর দেওয়া হলো)

   ছন্দে শুধু কান রাখো

     অজিত দত্ত 



📚 ক্লাস ৭ বাংলা | “ছন্দে শুধু কান রাখো” প্রশ্নোত্তর | অজিত দত্ত

১. অনধিক দুটি বাক্যে নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও :

প্রশ্ন ১.১ “মন্দ কথায় কান দিয়ো না”— মন্দ কথার প্রতি কবির মনোভাব কী?

উত্তর: কবি বলেছেন, মন্দ কথা মনকে বিষণ্ণ করে তোলে এবং প্রকৃতির সৌন্দর্য অনুভব করার পথে বাধা সৃষ্টি করে। তাই তিনি মন্দ কথা উপেক্ষা করার পরামর্শ দিয়েছেন।

প্রশ্ন ১.২ “কেউ লেখেনি আর কোথাও”— এখানে ‘লেখা’-র মানে কী?

উত্তর: এখানে ‘লেখা’ বলতে বোঝানো হয়েছে প্রকৃতির নিজস্ব ছন্দ। নদীর স্রোতের সেই সঙ্গীত এমনভাবে তৈরি হয়েছে, যা মানুষ লেখেনি—এটি একমাত্র প্রকৃতির সৃষ্টি।

প্রশ্ন ১.৩ “চিনবে তারা ভুবনটাকে”— কারা চিনবে? কীভাবে চিনবে?

উত্তর: যারা মন দিয়ে প্রকৃতির ছন্দ শোনে, তারাই প্রকৃতির গভীরতা বুঝতে পারে এবং ভুবনের সৌন্দর্য চিনে নিতে পারে।

প্রশ্ন ১.৪ “পদ্য লেখা সহজ নয়”— কখন পদ্য লেখা সহজ হয়?

উত্তর: কবি বলেন, প্রকৃতির ছন্দ যারা উপলব্ধি করতে পারে, তাদের জন্য পদ্য লেখা সহজ হয়ে যায়। কারণ প্রকৃতি থেকেই ছন্দ ও কাব্যিক অনুভূতি জন্ম নেয়।

প্রশ্ন ১.৫ “ছন্দ শোনা যায় নাকো”— কেন ছন্দ শোনা যায় না?

উত্তর: যখন মন দুশ্চিন্তা, দ্বন্দ্ব ও অস্থিরতায় পূর্ণ থাকে, তখন প্রকৃতির সুর বা ছন্দ আর অনুভব করা যায় না।


২. বিশেষ্যগুলিকে বিশেষণে ও বিশেষণগুলিকে বিশেষ্যে পরিবর্তন করো এবং বাক্য রচনা করোঃ- 

প্রশ্নঃ-  ঝড়, মন, ছন্দ, দিন, সুর, সংকেত, দ্বন্দ্ব, মন্দ, ছন্দহীন, পদ্যময়, সহজ,

যেমন— ঝড় (বি.) > ঝোড়ো (বিণ.) > আজ সকাল থেকেই ঝোড়ো হাওয়া বইছে।

উত্তরঃ-  প্রথমটি করে দেওয়া আছে (ঝড়)

🔤 বিশেষ্য থেকে বিশেষণ ও বাক্য রচনা

বিশেষ্য বিশেষণ বাক্য রচনা
ঝড় ঝোড়ো আজ সকাল থেকেই ঝোড়ো হাওয়া বইছে।
মন মনোরম পাহাড়ি ঝরনার মনোরম দৃশ্য দেখে আমার মন ভরে গেল।
ছন্দ ছন্দময় রবীন্দ্রনাথ ঠাকুরের এই ছন্দময় কবিতাটি শুনে সকলে মুগ্ধ হয়ে গেল।
দিন ভালো দিন পরীক্ষায় ভালো ফল পেয়ে আজ আমার খুব ভালো দিন
সুর সুরেলা রহিম সুরেলা কণ্ঠে গান গায়।
সংকেত সংকেতপূর্ণ গল্পটি ছিল রহস্য আর সংকেতপূর্ণ ঘটনার ভরপুর।
দ্বন্দ্ব দ্বন্দ্বমূলক সিনেমাটির গল্প ছিল দ্বন্দ্বমূলক ও উত্তেজনাপূর্ণ।
মন্দ মন্দা এবারের পুজোর বাজার মন্দা চলছে।
ছন্দহীন ছন্দ ছন্দহীন লেখায় আনন্দ আসে না।
পদ্যময় পদ্য রবীন্দ্রনাথ ঠাকুরের লেখাগুলো পদ্যময় ও মধুর।
সহজ সহজতা শিক্ষকের ভাষায় সহজতা থাকলে ছাত্রদের বুঝতে সুবিধা হয়।

৩. নিচের শব্দগুলিকে আলাদা অর্থে ব্যবহার করে দুটি করে বাক্য লেখো:

শব্দ প্রথম অর্থ ও বাক্য দ্বিতীয় অর্থ ও বাক্য
মন্দ অসৎ – মন্দ লোকের সঙ্গে বন্ধুত্ব করা ঠিক নয়। ধীর – সকালে মন্দ বাতাসে অনেক শান্তি লাগে।
দ্বন্দ্ব ঝগড়া – দুই ভাইয়ের মধ্যে দ্বন্দ্ব হওয়ায় পরিবারে অশান্তি ছড়িয়েছে। সংশয় – কঠিন সিদ্ধান্ত নেওয়ার আগে তার মনে দ্বন্দ্ব হচ্ছিল।
তাল ফল – তাল গাছ অনেক উঁচু ও শক্ত। তাল/সংগীত – সে গানের তাল ঠিক রাখতে জানে না।
ডাক আহ্বান – মা আমাকে খেতে ডাক দিলেন। শব্দ – পাখির ডাক ভোরে ঘুম ভেঙে দিল।
বাজে খারাপ – বাজে ভাষা ব্যবহার করা উচিত নয়। ধ্বনি – মন্দিরে ঘণ্টা বাজে।
ছড়া কবিতা – আমি ছোটবেলায় অনেক ছড়া মুখস্থ করেছিলাম। গুচ্ছ – বাবা এক ছড়া কলা কিনে আনলেন।
মজা আনন্দ – বন্ধুদের সঙ্গে খেলায় খুব মজা পেলাম। শুকনো – গ্রীষ্মকালে নদীটি মজা হয়ে যায়।
নয় সংখ্যা – ক্লাসে নয়জন ছাত্র অনুপস্থিত। ভুল/অসত্য – ভূতের গল্পটা সত্য নয়।

৪. নিচের শব্দগুলি কোন মূল শব্দ থেকে এসেছে লেখো:

শব্দ মূল শব্দ
জোছনা জ্যোৎস্না
চাকা চক্র
কান কর্ণ
দুপুর দিব + পূর্বাহ্ণ
ঝিঝি ঝিঁঝিঁ

৫. কবিতার ভাষা থেকে মৌখিক ভাষায় রূপান্তরিত করো:

কবিতার ভাষা মৌখিক ভাষা
ছন্দ আছে ঝড়-বাদলে বাঁধা ঝড়-বাদলে ছন্দ আছে।
ছন্দে বাঁধা রাত্রি দিন রাত্রিদিন বাঁধা আছে ছন্দে।
কিচ্ছুটি নয় ছন্দহীন কিছুই ছন্দহীন নয়।
চিনবে তারা ভুবনটাকে ছন্দ সুরের সংকেতে তারা ভুবনটাকে ছন্দ সুরের সংকেতে চিনবে।
কান না দিলে ছন্দে জেনো/পদ্য লেখা সহজ নয় জেনে রেখো, ছন্দে কান না দিলে কবিতা লেখা সহজ না।

৬. ‘কান’ শব্দটিকে ছয়টি বিশেষ অর্থে ব্যবহার করে বাক্য লেখো:

১. শ্রবণেন্দ্রিয়:
আমরা কান দিয়ে সব শব্দ শুনি।
২. অপমানিত হওয়া:
লজ্জায় সুমনের যেন কান কেটে গেল।
৩. মনোমালিন্য বা পরচর্চা:
রাহুলের মা প্রতিদিন তার বউয়ের বিরুদ্ধে তার কান ভাঙায়।
৪. শাস্তি দেওয়া:
শ্রেণিকক্ষে দুষ্টুমি করায় শিক্ষক রাকিবের কান মলে দিলেন।
৫. মনোযোগ দেওয়া:
ভুল লোকের কথায় কান দিলে বিপদ বাড়ে।
৬. কান পাতানো (গোপনে শুনতে চাওয়া):
ও চুপ করে দাঁড়িয়ে সবাই কী বলছে তা শোনার জন্য কান পাতলো।

৭. ‘ঝড়-বাদল’— এর মতো সমার্থক বা প্রায় সমার্থক শব্দ (৫টি):

১. রাগ-ক্রোধ
২. আনন্দ-উল্লাস
৩. দুঃখ-কষ্ট
৪. হাসি-খুশি
৫. তর্ক-বিতর্ক

৮. তোমার পরিচিত আর কোন কোন যানবাহনের চলার মধ্যে নির্দিষ্ট ছন্দ রয়েছে?

উত্তর:

ঘোড়ার গাড়ি টকটক শব্দে ছন্দ তোলে, ট্রেন রেলের উপর ছুটে চলতে ছন্দ তৈরি করে, সাইকেলের চাকা ঘুরে তাল মেলে, নৌকাও ঢেউয়ের সাথে দুলে ছন্দময়ভাবে চলে।

৯. নানা প্রাকৃতিক ঘটনায় কীভাবে প্রকৃতির ছন্দ ধরা পড়ে?

কান পেতে শোনা যাবে এমন মন পেতে শোনা যাবে এমন
বৃষ্টি গড়াগড়ি, সমুদ্রের ঢেউয়ের শব্দ, ঝড়ের হাওয়া, পাখির ঝাঁকের ডাক। মা-বাবার আদর, দুঃখী মানুষের কান্না, প্রিয়জনের সান্নিধ্য, আনন্দের সঙ্গীত।

১০. সমার্থক শব্দ লেখো:

মূল শব্দ সমার্থক শব্দ
জল পানি, নীর, তরল
দিন বেলা, প্রহর, দিবস
রাত্রি রাত, নিশীথ, অন্ধকার
নদী স্রোত, জলধারা, নদীপ্রবাহ
ভুবন পৃথিবী, দুনিয়া, পৃথিবীগ্রহ

১১. শব্দযুগলের অর্থপার্থক্য দেখাও:

১. দিন – দিনের সময়, সূর্য উদয় হতে শুরু হওয়া সময়
দীন – গরিব, দরিদ্র

২. মন – মনের অনুভূতি, চেতনা
মণ – মূল্যবান রত্ন, গহনা

৩. সুর – সঙ্গীতের সুর, সুরেলা ধ্বনি
শুর – শুরু, প্রারম্ভ

৪. সকল – সবাই, সমস্ত
শকল – ক্ষতি, দুঃখ


১২. ‘যারা তারা’-এর মতো সাপেক্ষ শব্দজোড় তৈরি করো:

1. যখন-তখন

2. কিছু-একটি

3. এখানে-সেখানে

4. এমন-তেমন

5. এই-ওই

📌 ১৩. কবিতা থেকে খুঁজে নিয়ে তিনটি সর্বনাম লেখো:

১. তুমি

২. তারা

৩. আমার

১৪. কবিতায় রয়েছে এমন চারটি ‘সম্বন্ধ পদ’ উল্লেখ করো।’:

  • পাখির — যেমন: পাখির ডাকে
  • নদীর — যেমন: নদীর স্রোতের ছন্দ
  • ঝিঁঝির — যেমন: ঝিঁঝির ডাকে
  • সুরের — যেমন: ছন্দ সুরের সংকেতে

১৫. নীচের বাক্য/বাক্যাংশের উদ্দেশ্য ও বিধেয় অংশ আলাদাভাবে দেখাও :

১৫.১ ছন্দ আছে ঝড়-বাদলে।
উদ্দেশ্য: ছন্দ
বিধেয়: আছে ঝড়-বাদলে

১৫.২ দেখবে তখন তেমন ছড়া / কেউ লেখেনি আর কোথাও।
উদ্দেশ্য: কেউ
বিধেয়: আর কোথাও তেমন ছড়া লেখেনি

১৫.৩ জলের ছন্দে তাল মিলিয়ে / নৌকো জাহাজ দেয় পাড়ি।
উদ্দেশ্য: নৌকো জাহাজ
বিধেয়: জলের ছন্দে তাল মিলিয়ে দেয় পাড়ি

১৫.৪ চিনবে তারা ভুবনটাকে / ছন্দ সুরের সংকেতে।
উদ্দেশ্য: তারা
বিধেয়: ভুবনটাকে ছন্দ সুরের সংকেতে চিনবে

📄 এই পাঠটির সম্পূর্ণ প্রশ্ন-উত্তর PDF আকারে ডাউনলোড করতে নিচের লিঙ্কে ক্লিক করো:

👉 PDF ডাউনলোড করো


✍️ লেখক: Bongoshiksha.in টিম
📌 উৎস: পাঠ্যবই অনুযায়ী নিজস্ব বিশ্লেষণ
📅 আপডেট: মে ২০২৫

নবীনতর পূর্বতন