"বঙ্গভূমির প্রতি" কবিতাটি বাংলা সাহিত্যের সুপরিচিত কবি মাইকেল মধুসূদন দত্তের রচিত একটি চমৎকার দেশভক্তিমূলক কবিতা। এটি সপ্তম শ্রেণির বাংলা পাঠ্যক্রমের একটি গুরুত্বপূর্ণ অংশ। এই কবিতার মাধ্যমে কবি বাংলার প্রতি তার গভীর ভালোবাসা, গর্ব ও মমত্ব প্রকাশ করেছেন।
কবিতার ভাবার্থ ও তাৎপর্য
কবিতায় মধুসূদন দত্ত বাংলার সুন্দর প্রকৃতি, ঐতিহ্য, সংস্কৃতি এবং ইতিহাসের প্রতি তার অকৃত্রিম ভালোবাসার কথা তুলে ধরেছেন। কবি বাংলার প্রকৃতি যেমন নদী, পাখি, পাহাড়, আর তার পাহাড়ি সুরভি ও চিরসবুজ বন-বিষয়ের কথা খুবই রসবোধে বুঝিয়ে দিয়েছেন। এছাড়া বাংলা ভাষা ও সাহিত্যের সৌন্দর্য কবিতায় প্রতিফলিত হয়েছে।
কবিতায় বঙ্গভূমির প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসার আবেগ ফুটে উঠেছে, যা প্রতিটি বাঙালির হৃদয়ে জাতীয় গর্বের অনুভূতি উদ্রেক করে। দেশের প্রতি এই অনুরাগ ও মায়া যে শুধু ঐতিহাসিক বা সাংস্কৃতিক নয়, বরং জীবনের এক অবিচ্ছেদ্য অংশ, সেটাই কবি বলতে চেয়েছেন।
১. ঠিক উত্তরটি খুঁজে নিয়ে লেখো:
১.১/ ‘বঙ্গভূমির প্রতি’ কবিতায় যে শীর্ষ উল্লেখটি আছে, সেটি কবি বায়রনের রচনা। তাঁর রচিত একটি বিখ্যাত গ্রন্থ হলো Don Juan।
১.২/ লালবর্ণের পদ্ম ‘কোকনদ’। সেরকম নীল রঙের পদ্মকে ইন্দিবর ও সাদা রঙের পদ্মকে পুণ্ডরীক বলা হয়।
২. সংক্ষিপ্ত উত্তর দাও:
২.১/ মাইকেল মধুসূদন দত্ত জন্মভূমিকে ‘মা’ বলে সম্বোধন করে তাঁর কাছে প্রার্থনা জানিয়েছেন, তিনি যেন কবিকে সবসময় স্মরণ করেন। ভুল হলেও যেন বঙ্গজননীর হৃদয় থেকে কবিকে মুছে না ফেলা হয়।
২.২/ যে মানুষকে লোকে শ্রদ্ধার আসনে বসিয়ে মনে রাখে, সেই মানুষই নরকুলে ধন্য।
৩. গদ্যরূপ লেখো:
পরমাদ = প্রমাদ, যাচিব = চাইব, কহ = বলো, যথা = যেমন, জন্মিলে = জন্মগ্রহণ করলে, দেহ = দাও, হেন = এরকম, সাধিতে = সাধন করতে।
৪. শূন্যস্থানে উপযুক্ত বিশেষণ বসাও:
মনের মন্দির, অমৃত হৃদ, মধুময় তামরস।
৫. পদ পরিবর্তন করে বাক্য রচনা করো:
মধু (মধুময়): মধুময় এই পৃথিবীতে আমরা কিছুদিনের অতিথি।
প্রকাশ (প্রকাশিত): পত্রিকায় একটি সুন্দর প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
দেহ (দৈহিক): দৈহিক শক্তি সকলের সমান হয় না।
অমর (অমরত্ব): সব মানুষই অমরত্ব চায়।
দোষ (দুষ্ট): অনিকের মতো শুভম ও একই দোষে দুষ্ট।
বসন্ত (বাসন্তী): আমাদের বাড়ির পাশে বাসন্তী পূজা হয়।
দৈব (দেব): দেবাসুরের মধ্যে দেবতারা শুভ শক্তির পরিচায়ক।
৬. বিপরীতার্থক শব্দ লেখো:
প্রবাস = স্বদেশ, অমর = নশ্বর, স্থির = চঞ্চল, জীবন = মরণ, অমৃত = গরল।
৭. ‘পরমাদ’ শব্দটি কোন মূল শব্দ থেকে এসেছে?
‘পরমাদ’ শব্দটি ‘প্রমাদ’ শব্দ থেকে এসেছে।
৮. কবির নিজেকে বঙ্গভূমির দাস বলার মধ্যে দিয়ে তাঁর কোন মনোভাবের পরিচয় মেলে?
তিনি দেশমাতৃকার প্রতি আজীবন আনুগত্য ও সেবার মানসিকতা পোষণ করেন। দাস বলার মাধ্যমে কবি তাঁর নিবেদিত মনোভাব প্রকাশ করেছেন।
৯. ‘মধুহীন কোরো না গো’ - ‘মধু’ শব্দটি কোন দুটি অর্থে ব্যবহৃত?
১) কবি মধুসূদন দত্ত, ২) পদ্মের মধু।
১০. কবিতা থেকে পাঁচটি উপমা লেখো:
মনঃকোকনদ, জীব-তারা, জীবন-নদে, মনের-মন্দিরে, স্মৃতি-জলে।
১১. ‘মন্দির’ শব্দটির আদি ও প্রচলিত অর্থ লেখো:
আদি অর্থ - গৃহ বা আবাস, প্রচলিত অর্থ - দেবগৃহ বা দেবালয়।
১২. কবিতাটিতে কোন ঋতুর উল্লেখ আছে?
বসন্ত ও শরৎ ঋতুর উল্লেখ আছে।
১৩. ‘মানস’ শব্দটি কোন কোন অর্থে ব্যবহৃত?
‘মানস’ শব্দটি মন এবং মানস-সরোবর – এই দুটি অর্থে ব্যবহৃত হয়েছে।
১৪. কবির দৃষ্টিতে নশ্বর মানুষ কীভাবে অমরতা লাভ করে?
ভালো কর্ম ও মানুষের হৃদয়ে স্থান করে নেওয়ার মাধ্যমে একজন মানুষ চিরস্থায়ী অমরতা লাভ করতে পারে।
সপ্তম শ্রেণির বাংলা পাঠ্যবইয়ের "বঙ্গভূমির প্রতি" কবিতার সমস্ত প্রশ্ন ও তার উত্তর এই আর্টিকেলে দেও হল। এখানে পর পর তোমাদের পাঠ্যবই অনুযায়ী প্রশ্ন ও উত্তর সুন্দরভাবে সাজানো রয়েছে। এছাড়াও তোমাদের সপ্তম শ্রেণির অনান্য পাঠের প্রশ্ন উত্তর ইতিমদ্ধেই আপলোড করা হয়েছে, তোমরা তোমাদের প্রয়োজন অনুয়ায়ী সেই প্রশ্ন উত্তরগুলো দেখে নিতে পারো।
Posted by: বঙ্গশিক্ষা.ইন টিম

Hi, Please Do not Spam in Comments.